বাংলাদেশের মঞ্চে জেরম লরেন্স ও রবার্ট এডউইন লীর মাংকি ট্রায়াল

বাংলাদেশের মঞ্চে জেরম লরেন্স ও রবার্ট এডউইন লীর মাংকি ট্রায়াল

বাংলাদেশের মঞ্চে জেরম লরেন্স ও রবার্ট এডউইন লীর অত্যন্ত জনপ্রিয় নাটক মাংকি ট্রায়াল নিয়ে এসেছে নাটকের দল বাতিঘর।


বাতিঘরের ১৫তম প্রযোজনা মাংকি ট্রায়াল। এই নাটকে তুলে ধরা হয়েছে ১৯২৫ সালে আমেরিকার বহুল আলোচিত  মামলা স্কোপস মাংকি ট্রায়াল এর ঘটনা। 

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে ৩১শে ডিসেম্বর ২০২১ উদ্বোধনী মঞ্চায়ন হয় মাংকি ট্রায়াল নাটকের।


সারসংক্ষেপ

১৯২৫ সালে, আমেরিকার হিলসবোরো শহরের পাবলিক স্কুল শিক্ষক বার্ট্রাম কেইটস এর উপর বাটলার আইন লংঘন করার দায়ে মামলা হয় বাটলার আইন এমন এক রাষ্ট্রীয় আইন যা পাবলিক স্কুলের শিক্ষকদের স্কুলের ক্লাসে সৃষ্টিবাদের পরিবর্তে বিবর্তনবাদ শেখানো নিষিদ্ধ করে লেখক, সাংবাদিক সমালোচক .কে. হর্নবেকের রিপোর্টিং এর মাধ্যমে এই মামলাটি মিডিয়াতে তীব্রভাবে আলোচিত হয় পুরো দেশের মনোযোগ আকর্ষণ করে৷ 

রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে ম্যাথিউ হ্যারিসন ব্র্যাডি এবং আসামীপক্ষের আইনজীবী হিসেবে হেনরি ড্রামন্ড আসেন মামলাটি লড়তে বিবিধ ঘটনার উত্থান-পতনের মধ্য দিয়ে মামলাটি এক যুগান্তকারী সিদ্ধান্তে পৌছায়, যা আদতে আমেরিকার ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করে

গল্পটি ১৯২৫ সালে আমেরিকার বহুল আলোচিত  মামলা "স্কোপস মাংকি ট্রায়াল" এর সত্য ঘটনা অবলম্বনে নির্মিত


মঞ্চে

হেনরি ড্রামন্ডরাজীব দেমুক্তনীল

ম্যাথিউ হ্যারিসন ব্র্যাডিখালিদ হাসান রুমি / স্মরণ বিশ্বাস

সারাহ ব্র্যাডিতারানা তাবাসসুম চেরীসাবরিনা সারমিন

বার্ট্রাম কেইটসসঞ্জয় গোস্বামী / জর্জ দীপ্ত

কেহর্নবেকসাদ্দাম রহমানমুহাইমিন অঞ্জন

রেভারেন্ড জেরেমিয়া ব্রাউনস্মরণ বিশ্বাসসঞ্জয় হালদার

রেইচেল ব্রাউনমৃধা অয়োমীরুম্মান শারু

জজ্সঞ্জয় হালদারইয়াসির আরাফাত 

মিকারইয়াসির আরাফাত/ তামিম আহমেদ

টম ড্যাভেনপোর্টজর্জ দীপ্তফয়সাল মাহমুদ

মেয়রমুহাইমিন অঞ্জন / শৈবাল সান্যাল

জেসি এইচ ডানল্যাপসাবরিনা সারমিন/ উম্মে হাবীবা

ব্যানিস্টাররাজু আহমেদ / জর্জ দীপ্ত

জর্জ সিলার্সনাসির প্রিন্সআহসান ল্লাহ রিয়াজ

হাওয়ার্ডরাজা আকন / রাজু আহমেদ

মেলিন্ডাসাবিহা তাসনিম মাসুমা/ তাস্বীন কুসুম

নেপথ্যে

মূল- জেরম লরেন্স রবার্ট এডউইন লী

মঞ্চরূপ নির্দেশনা- মুক্তনীল

আলোক পরিকল্পনা- তানজিল আহমেদ

আলোক প্রক্ষেপণ- মনিরুজ্জামান ফিরোজ

মঞ্চ পরিকল্পনা- রহমান মুফিজ

মঞ্চ ব্যবস্থাপনা- ফয়সাল মাহমুদ

সংগীত- সাদ্দাম রহমান মুহাইমিন অঞ্জন

কোরিওগ্রাফি- শিশির সরকার মৃধা অয়োমী

পোশাক- শাহানা জয়, উম্মে হাবীবা রুম্মান শারু

প্রপ্স- উম্মে হাবীবা রাজু আহমেদ

রূপসজ্জা- রুম্মান শারু সাবরিনা সারমিন

পোস্টার ও প্রচারপত্র- আল মামুন খোকন

অনুবাদ- খালিদ হাসান রুমি, মৃধা অয়োমী মুহাইমিন অঞ্জন

প্রযোজনা অধিকর্তা- শাহানা জয় ও মনিরুজ্জামান ফিরোজ

সৃজনশীল নির্দেশনা- খালিদ হাসান রুমি


নির্দেশকের কথা

যুক্তির জবাব যারা যুক্তি দিয়ে দিতে জানে না তাদের মাথাভর্তি অন্ধকার আর হাতে থাকে চাপাতি

ভিন্নচিন্তা মতপ্রকাশের স্বাধীনতা মানুষের একটি মৌলিক অধিকার একটি দেশ কখনোই একটি ধর্মের, একটি বিশ্বাসের, একটি বর্ণের, একটি গোত্রের মানুষের হতে পারে না আপনার মতের সাথে আমি একমত নাও হতে পারি কিন্তু আপনার মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় আমি আমার জীবন পর্যন্ত উৎসর্গ করতে পারি আমার যেমন বিশ্বাস করার অধিকার আছে তেমনি অন্যজনেরও অবিশ্বাস করার অধিকার আছে স্বভাবতই আমি চাইবো সবাই আমার বিশ্বাসকে লালন করুক, কিন্তু আমি ভিন্নমতকে যুক্তি দিয়ে, ভালোবেসে জয় করবো, হুমকি-ধামকি বা অস্ত্র দিয়ে নয়

তবে একটি কথা না বললেই নয়; মুক্তচিন্তা মতপ্রকাশের প্রতিপক্ষ কিন্তু শুধুমাত্র ধর্মীয় মৌলবাদ নয়, রাষ্ট্র নিজেও আমাদের স্বাধীনতার পঞ্চাশ বছরের ইতিহাসে বারংবার দেখা গেছে তারই প্রতিফলন শত শত গ্রন্থ বাজেয়াপ্ত থেকে শুরু করে সংবাদপত্র, রেডিও, টেলিভিশন সহ বিবিধ প্রচার মাধ্যমের  জন-সাধারনের কন্ঠ রোধ করতে ব্যবহার হয়েছে লিখিত অলিখিত বিবিধ কালো আইন যা আমাদের প্রগোতিকে টেঁনে হিঁচড়ে পেছনের দিকে নিয়ে যেতে চাইছে, যেখান থেকে আমরা শুরু করেছিলাম

মাংকি ট্রায়াল নাটকটি আমাকে মূলত আকৃষ্ট করেছে উপরে উল্লিখিত বক্তব্যর জন্য যা যে কোন মুক্তচিন্তার মানুষকে একটা চ্যালেঞ্জের সামনে দাঁড় করিয়ে দেয় তাছাড়া বাতিঘর শুরু থেকেই ধরেণর চ্যালেঞ্জের সাথে পথ চলতে চলতে একরকম অভ্যস্ত হয়ে উঠেছে

এই নাটকটির অনুবাদের কাজ শুরু হয়েছিল ২০১৯ সালের মার্চ মাসে দীর্ঘ বিরতির পর নাটকটির কাজ শুরু হয় গত বছর ২০২০এর মে মাসে অনলাইনে পান্ডূলিপি পড়ার মধ্য দিয়ে দলের অন্যতম সদস্য খালিদ হাসান রুমি ছিল তার প্রধান কারিগর তারই হাত ধরে পান্ডূলিপিটা যখন ধীরে ধীরে নাটক হয়ে উঠছিল তখন এর সাথে সংযুক্তি ঘটে আমার আমি এটা গর্ব করে বলতে চাই আজ অবধি আমার যতগুলো কাজ আলোর মুখ দেখেছে বা কিছুটা আলো ছড়িয়েছে তার পেছনে অনুপ্রেরণা হয়ে কাজ করেছে আমার এই পরম বন্ধুটি

এই নাটকটি নামাতে বাতিঘরের প্রত্যেকটি কর্মী যে পরিশ্রম করেছে তা আমার শব্দ ভান্ডার দিয়ে বর্ণনা করা সম্ভব নয়

পরিশেষে বলতে চাই নাটকটি দেখে যদি আপনাদের একটুও ভালো লাগে তার পুরো কৃতিত্ব দলের সবার আর ব্যর্থতা বা দূর্নামের সকলটাই আমার

ধন্যবাদ সকলকে

মুক্তনীল

বাতিঘর

বাতিঘর প্রচলিত নাট্য আন্দোলনের সাথে যুক্ত একটি থিয়েটার গ্রুপ।

https://www.facebook.com/batighartheatre

https://batighartheatre.com