যশোর হত্যাকাণ্ডের ২৫ বছর: উদীচীর প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ

যশোর হত্যাকাণ্ডের ২৫ বছর: উদীচীর প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ

আগামী ০৬ মার্চ ২০২৪ যশোর হত্যাকাণ্ড-এর ২৫ বছর পূর্তি। এ উপলক্ষে বুধবার সন্ধ্যা ৬টায় উদীচী কেন্দ্রীয় কার্যালয়ের সামনে চত্বরে (১৪/২, তোপখানা রোড, জাতীয় প্রেসক্লাবের বিপরীতে) প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ আয়োজন করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।



উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান-এর সভাপতিত্বে এ সমাবেশে গানে-কবিতায় শহীদদের স্মরণ করবেন উদীচীর শিল্পী-কর্মীরা। শহীদ স্মরণে স্থাপিত অস্থায়ী বেদিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। এছাড়াও বিভিন্ন সময়ে বোমা হামলার শিকার সংগঠনের প্রতিনিধিরা এ সমাবেশে অংশ নেবেন।

উদীচী থেকে জানানো হয়, 'স্বাধীন বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে নৃশংস ও ভয়াবহ বোমা হামলাগুলোর অন্যতম যশোর বোমা হামলা। ১৯৯৯ সালের ০৬ মার্চ যশোর টাউন হল মাঠে আয়োজিত বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর দ্বাদশ জাতীয় সম্মেলনের দ্বিতীয় ও শেষ দিনে গভীর রাতে যখন হাজারো জনতা ও সংস্কৃতিকর্মী বাংলার আবহমান সংস্কৃতির ধারক বাউল গানের সুর মূর্ছনায় বিমোহিত হয়েছিলেন, ঠিক তখনই বিকট শব্দে দুই দফা বিস্ফোরণ ঘটে মঞ্চের নিচে আগে থেকে রেখে দেয়া বোমার। 

উদীচী বলে, 'ধর্মান্ধ, মৌলবাদী, সাম্প্রদায়িক গোষ্ঠীর চালানো ওই হামলায় প্রাণ হারান নূর ইসলাম, সন্ধ্যা রানী, রামকৃষ্ণ, তপন, বাবুল সূত্রধরসহ অন্তত ১০ জন শিল্পী-কর্মী ও সাধারণ মানুষ। আহত হন দেড় শতাধিক শিল্পী-কর্মী ও সংস্কৃতিমনা সাধারণ মানুষ। মৌলবাদী অপশক্তির ঘৃণ্য হামলার শিকার সেসব সংস্কৃতি কর্মী এখনও পঙ্গুত্বের অভিশাপ বয়ে নিয়ে জীবন যাপন করছেন। এটিই ছিল স্বাধীনতার পরে এদেশের মাটিতে প্রথম প্রকাশ্যে বোমা হামলার ঘটনা।'