জাবিতে ধর্ষণবিরোধী আন্দোলনে উদীচীর সংহতি

জাবিতে ধর্ষণবিরোধী আন্দোলনে উদীচীর সংহতি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ধারাবাহিকভাবে নারী নির্যাতন ও ধর্ষণের প্রতিবাদ এবং নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতের দাবিতে চলমান আন্দোলনে সংহতি জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর প্রচার ও তথ্যপ্রযুক্তি বিভাগের সম্পাদক কংকন নাগ স্বাক্ষরিত এক বিবৃতিতে বৃহস্পতিবার (ফেব্রুয়ারি ২২, ২০২৪) উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান ও সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে জানানসবুজ প্রকৃতিতে ঘেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রী এবং অন্যান্য নারীদের নিরাপত্তা বারবারই বিঘ্নিত হয়েছে।

উদীচীর সভাপতি ও সাধারণ সম্পাদক বলেনঅতীতেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেঞ্চুরি মানিক কাণ্ডসহ অনেক নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। সম্প্রতি জাবির একটি হলের কক্ষে স্বামীকে আটকে রেখে গৃহবধূকে ধর্ষণের ঘটনায় সেখানকার নিরাপত্তাহীনতার বিষয়টি আবারও প্রকাশ্যে এসেছে। ধর্ষণের অভিযোগে এরই মধ্যে গ্রেপ্তার হয়েছে ক্ষমতাসীন দলের ছাত্রনেতা এবং তার বহিরাগত বন্ধুরা। ধর্ষণের সাথে জড়িতদের বিচার এবং নিরাপদ ক্যাম্পাসের দাবিতে বেশ কিছুদিন ধরেই ক্যাম্পাসে ধারাবাহিক আন্দোলন করে আসছেন শিক্ষক-শিক্ষার্থীরা। তাদের এ আন্দোলনের সাথে সংহতি জানাচ্ছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। একইসাথে বিতর্কিত কর্মকাণ্ডের মাধ্যমে এ আন্দোলনকে ভিন্নখাতে নেয়ার অপচেষ্টা এবং দুজন ছাত্রনেতাকে বহিষ্কারেরও নিন্দা জানাচ্ছে উদীচী।

বিবৃতিতে উদীচী নেতৃবৃন্দ বলেনশিক্ষাঙ্গণে ছাত্র-ছাত্রী সকলের নিরাপত্তা নিশ্চিত করা প্রশাসনের প্রধান দায়িত্ব। কিন্তু সে দায়িত্ব পালনে বারবারই ব্যর্থতার পরিচয় দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন। নিজের ক্যাম্পাসেই যদি কোন শিক্ষার্থী নিরাপত্তাহীনতায় ভোগেতাহলে তার শিক্ষাজীবন অনিশ্চিত হয়ে পড়ে।

তাইঅবিলম্বে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা এবং ধর্ষণবিরোধী আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্টা রুখে দেয়ার দাবিও জানান উদীচীর সভাপতি ও সাধারণ সম্পাদক।